কন্টেন্ট রাইটিং মানে কী, এবং কীভাবে শেখা যায়?

লেখালেখি করে আয় করা যায় – এটা আমরা অনেকেই শুনেছি। কিন্তু সেটা কীভাবে, এবং কী ধরনের কন্টেন্ট আপনি লিখতে পারেন?

লিখে আয় করা মানেই – অন্তত কিছুদিন আগ পর্যন্ত – আমরা ধরে নিয়েছিলাম যে আপনি গল্প উপন্যাস লিখে আয় করতে পারেন। অর্থাৎ, একটা উপন্যাস বা গল্পসংকলন লিখলেন, বই ছাপালেন, এবং সেটি বিক্রি করে আপনি আয় করতে থাকলেন। কিন্তু সবাই তো আর best selling উপন্যাস লিখে রাতারাতি বিখ্যাত হয়ে যেতে পারে না, তাই না?

তাহলে আর কীভাবে আপনি লিখে আয় করতে পারবেন?

This is where content writing comes in!

গল্প-উপন্যাস-নাটক-কবিতার বাইরেও অনেক কিছু লেখার আছে, বিশেষ করে ব্যবসায়িক ক্ষেত্রে। সেসব লেখাকে আমরা কন্টেন্ট ((content) বলে থাকি। কন্টেন্ট লেখার জন্যও কিন্তু একজন লেখকের প্রয়োজন পরে।

তাহলে ব্যবসায়িক ক্ষেত্রে কন্টেন্ট কেমন বা কত ধরনের হতে পারে?

– প্রথমেই ধরে নেই, একটা প্রতিষ্ঠান বা ব্যবসার জন্য একটা ওয়েবসাইট খুলতে হবে। সেই ওয়েবসাইটে ৫/১০/২০/৫০ অনেকগুলো পেইজ থাকতে পারে। সেই পেইজগুলোর কন্টেন্ট অবশ্যই একজন কন্টেন্ট রাইটার লিখবে।

– অনেক ওয়েবসাইটে ‘ব্লগ’ থাকে, যেগুলো একজন কন্টেন্ট রাইটার লিখে থাকে। প্রতি সপ্তাহে বা প্রতিদিন নতুন নতুন ব্লগ যোগ করা হয়।

– অনেকে ব্লগিং করে অনলাইনে আয় করে, এবং সেই আর্টিকেলগুলোও কিন্তু একজন কন্টেন্ট রাইটার লিখে।

Amazon.com বা eBay-র সাথে এফিলিয়েট মার্কেটিং সাইট তৈরি করে অনেকে আয় করে থাকে। সেইসব সাইটে প্রচুর পরিমাণের আর্টিকেল প্রয়োজন হয়ে থাকে।

– কোন প্রতিষ্ঠানের Social Media Page গুলোতেও রেগুলার পোস্ট দিতে হয়, এবং ভালো পোস্ট লেখার জন্য একজন ভালো কন্টেন্ট রাইটারের প্রয়োজন হয়।

– তাছাড়া, আরও অনেক ধরনের ব্যবসায়িক কন্টেন্টের জন্য একজন কন্টেন্ট রাইটারের প্রয়োজন হয়।

তারপর আসি দ্বিতীয় প্রশ্নেঃ কন্টেন্ট রাইটিং কীভাবে শেখা যায়?

আমরা সবাই কম বেশি লেখালেখি করে এসেছি। ফেসবুকে বা ইন্সটাগ্রামে স্ট্যাটাস দিয়েছি, ডায়েরি লিখছি, প্রিয় মানুষকে চিঠি লিখেছি, আর সে সব না হলেও ক্লাসের এসাইনমেন্ট/থিসিস লিখেছি। একেবারেই লিখে না এমন মানুষ আসলে কম পৃথিবীতে। তাই টুকটাক লেখার হাত আমাদের মোটামুটি সবারই আছে।

লিখতে পারা একটি স্কিল। এই স্কিলটা যাদের আছে, তারা একজন ভালো লেখক বা রাইটার, এবং তারা চেষ্টা করলেই লেখালেখি করে আয় করতে পারবে।

তাই আপনি যদি লিখতে ভালোবাসেন, যদি লেখালেখির প্রতি আপনার একটা ভালোবাসা থেকে থাকে, যদি আপনার মনে হয় যে আপনি ভালো লিখতে পারেন, এবং যদি লেখালেখি আপনার passion হয়ে থাকে, তাহলে আপনি একজন কন্টেন্ট রাইটার হিসেবে নিজের ক্যারিয়ার গড়তে পারেন।

ভালো লিখতে পাড়া ভেতর থেকে আসতে হয়। এটা একটা inherent skill. কিন্তু আপনি লেখার নিয়মগুলো শিখতে পারবেন, এবং সেটাই এই ওয়ার্কশপে শেখানো হয়।

আমার ওয়ার্কশপে বিস্তারিত থাকবে একজন কন্টেন্ট রাইটার হিসেবে আপনি কী লিখতে পারবেন, এবং সেগুলো কীভাবে লিখতে হবে। Social Media Content Writing, Website Content Writing, Creative (Fiction and Non-Fiction) Content Writing, SEO Content Writing, Affiliate Content Writing সহ আরো কয়েক ধরনের কন্টেন্ট লেখা শিখতে পারবেন আপনারা।

Leave a Comment